চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

১০ কোটি টাকা জরিমানা গুনল সিডিএ

২৯ জানুয়ারি, ২০২০ | ৭:১৯ অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

১০ কোটি টাকা জরিমানা গুনল সিডিএ

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষকে (চউক) ১০ কোটি টাকার বেশি জরিমানা করা হয়েছে। রাস্তা নির্মাণে পরিবেশ অধিদপ্তরের অনুমোদনের চেয়ে বেশি পাহাড় কাটায় এ জরিমানা করা হয়। আজ বুধবার (২৯ জানুয়ারি) ঢাকায় অধিদপ্তরের প্রধান কার্যালয়ে শুনানি শেষে মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক রুবিনা ফেরদৌসী ১০ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৫৫৩ টাকা জরিমানা নির্ধারণ করেন।

অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, পাহাড় কেটে জীববৈচিত্র্য ধ্বংস, পাহাড়ের উপরিভাগের মাটি এবং ভূমির বাইন্ডি ক্যাপাসিটি নষ্টসহ পরিবেশ-প্রতিবেশের অপূরণীয় ক্ষতি সাধন করায় এই জরিমানা করা হয়।

অধিপ্তরের চট্টগ্রাম মহানগরের পরিচালক আজাদুর রহমান মল্লিক বলেন, অনুমোদনের বাইরে রাস্তা নির্মাণের জন্য বেশি পাহাড় কাটার প্রমাণ পাওয়ায় তাদেরকে ঢাকায় ডাকা হয়েছিল। বুধবার শুনানি শেষে সেই তলবের ভিত্তিতেই জরিমানার আদেশ দেয়া হয়।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং এন্ড এনফোর্সমেন্ট বিভাগের পরিচালক রুবিনা ফেরদৌসী বলেন, পাহাড় কেটে সিডিএ রাস্তা করছে। যত ঘনফুট পাহাড় প্রকল্প প্রস্তাবনায় কাটার অনুমোদন তারা নিয়েছিল বাস্তবে তার থেকে ৬৯ হাজার ২১৯ দশমিক ৭০২ বর্গফুট বেশি কেটেছে। যে এঙ্গেলে কাটার কথা ছিল সেভাবে না কেটে ৯০ ডিগ্রি এঙ্গেলে খাড়াভাবে কেটেছে। ফলে যেকোনো মুহূর্তে পাহাড় ধসে মানুষের জীবনহানি ঘটতে পারে। এজন্য সংস্থাটিকে ১০ কোটি ৩৮ লাখ ২৯ হাজার ৫৫৩ টাকা জরিমানা করা হয়েছে।

পূর্বকোণ/আরপি

শেয়ার করুন
The Post Viewed By: 394 People

সম্পর্কিত পোস্ট