চট্টগ্রাম শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০

সাগরে ইঞ্জিন বিকল সেই ফিশিং বোটের সন্ধান মিললো মিয়ানমারে

২৬ জানুয়ারি, ২০২০ | ৩:৩৮ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ কর্ণফুলী

সাগরে ইঞ্জিন বিকল সেই ফিশিং বোটের সন্ধান মিললো মিয়ানমারে

বঙ্গোপসাগরে মৎস্য আহরণরত অবস্থায় ইঞ্জিন বিকল হয়ে ২০ মাঝিমাল্লাসহ নিখোঁজ এফবি বাকলিয়া ফিশিং-১ নামে সেই ফিশিং বোটের সন্ধান মিলেছে। গতকাল শনিবার বিকেলে মিয়ানমারের রাখাইন রাজ্যের সীতাপারোকিয়া প্যাচের অদূরে চরে আটকা পড়ায় অবস্থায় থেকে বোটটি উদ্ধার করেছে মিয়ানমার নৌ বাহিনী। সিতওয়েতে অবস্থিত বাংলাদেশ কনসুলেটের হেড অব মিশন বারিকুল ইসলামের বরাত দিয়ে বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার মো. সাইফুল ইসলাম দৈনিক পূর্বকোণকে এর সত্যতা নিশ্চিত করেছেন।

গত ১৯ জানুয়ারি সেন্টমার্টিন দ্বীপের অদূরে গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হওয়ার পর ২১ তারিখ থেকে নিখোঁজ হয়ে পড়ে ফিশিং বোটটি। খবর পেয়ে মাঝিমাল্লাসহ নিখোঁজ বোটটির সন্ধানে সাগরে তল্লাশি অভিযানে নামে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌবাহিনী। সামুদ্রিক ফিশিং লাইসেন্সধারী বোটটি ১৬ জানুয়ারি কর্ণফুলী নদীর ফিশারিঘাট থেকে মাছধরার উদ্দেশ্যে সাগরে যায়।

এ বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ কোস্টগার্ড পূর্বজোনের স্টাফ অফিসার (অপারেশন্স) লেফটেন্যান্ট কমান্ডার মো. সাইফুল ইসলাম জানান, ইঞ্জিন বিকল হয়ে নিখোঁজ হওয়ার খবর পাওয়ার পর থেকে নিখোঁজ বোটের খোঁজে বাংলাদেশ কোস্টগার্ড ও নৌ বাহিনী সাগরে তল্লাশি চালিয়ে আসছে। কিন্তু সেন্টমার্টিনের দ্বীপের অদূরে গভীর সমুদ্রে ইঞ্জিন বিকল হওয়ার পর ফিশিং বোটটি ভাসতে ভাসতে মিয়ানমার জলসীমায় চলে গিয়ে সীতাপারোকিয়া প্যাচের অদূরে চরে আটকা পড়ে। মিয়ানমার-বাংলাদেশ বাণিজ্যে নিয়োজিত একটি জাহাজ সীতাপারোকিয়া প্যাচের অদূরে চরে আটকা পড়া অবস্থায় দেখে আমাদের খবর দিলে আমরা মিয়ানমারের সিতওয়েতে অবস্থিত বাংলাদেশ কনসুলেট অফিসকে অবহিত করি। কনসুলেট অফিস মিয়ানমার নৌবাহিনীকে জানালে নৌবাহিনী মাঝিমাল্লাসহ বোটটি উদ্ধার করে। তিনি আরো বলেন, বোটটি এখন মিয়ানমার নৌবাহিনীর হেফাজতে রয়েছে। রবিবার বাংলাদেশ মিয়ানমারের আন্তর্জাতিক সমুদ্র সীমানার জিরো লাইনে মিয়ানমার নৌবাহিনী মাঝিমাল্লাসহ ফিশিং বোটটি কোস্টগার্ডের হাতে হস্তান্তর করা হবে বলে নিশ্চিত করেছেন বাংলাদেশ কনসুলেটের হেড অব মিশন বারিকুল ইসলাম।

শেয়ার করুন
The Post Viewed By: 131 People

সম্পর্কিত পোস্ট