চট্টগ্রাম মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

ব্যবসায়ীদের পুনর্বাসন না করে বার বার উচ্ছেদ

২৫ জানুয়ারি, ২০২০ | ৫:১৪ পূর্বাহ্ণ

নিজস্ব প্রতিবেদক

ব্যবসায়ীদের পুনর্বাসন না করে বার বার উচ্ছেদ

পতেঙ্গ সমুদ্র সৈকত এলাকায় গেলে সাধারণ দোকানিদের মুখে একটি স্লোগান শোনা যায়। তা হল ঃ ‘সী-বিচ এখন সিঙ্গাপুর, আমরা কেন অনেক দূর ? জাইকা সিডিএ কথা দিল, পুনর্বাসন কোথায় গেল ?’

পতেঙ্গা সমুদ্র সৈকত দোকান মালিক সমবায় সমিতি লি. এর সভাপতি মো. ওয়াহিদুল আলম মাস্টার পূর্বকোণকে ক্ষোভ প্রকাশ করে বলেন, জাইকার অর্থায়নে সিডিএ যখন রিং রোড নির্মাণের কাজ শুরু করে তখন সিডিএ’র পক্ষ থেকে ব্যবসায়ীদের আশ^স্ত করা হয়েছিল তিন মাসের মধ্যে সব ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীকে পুনর্বাসন করা হবে।

তখন ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের কার্ডও দেয়া হয়েছিল। এখন তিন বছর পেরিয়ে গেছে, ব্যবসায়ীদের পুনর্বাসন না করে বার বার উচ্ছেদ করা হচ্ছে। একাধিক ব্যবসায়ী জানান, তাদের জন্ম ও বাড়ি ঘর সমুদ্র সৈকত এলাকায়। পৈত্রিক ভিটে মাটি ছেড়ে তাদের অন্য কোথাও যাওয়ার সুযোগ নেই। রিং রোড নির্মাণের জন্য তারা সিডিএ’র আশ^াসে আশ^স্ত হয়ে দোকান সরিয়ে নিয়েছেন। কিন্তু যথাসময়ে তাদের পুনর্বাসন না করার কারণে তারা কোনভাবে পেট চালানোর জন্য কাঁচা দোকান নির্মাণ করে ব্যবসা করছেন। ব্যবসায়ীরা জানুয়ারি থেকে মার্চ মাস এবং পিকনিকের মৌসুমের সময়ের জন্য সারা বছর অপেক্ষা করেন। ঠিক এ সময়ে তাদের উচ্ছেদ করা হচ্ছে। যা ‘মরার উপর খাড়ার ঘা’ এর মত। সাধারণ ব্যবসায়ীদের অভিযোগ, যেখানে ১১ লাখ রোহিঙ্গাকে মানবিক কারণে বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছে, সেখানে পতেঙ্গার স্থায়ী বাসিন্দাদের বার বার উচ্ছেদ করা হচ্ছে।
যা চরম অমানবিক।

এ বিষয়ে তারা সিডিএ’র চেয়ারম্যান এবং যথাযথ কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামনা করেন। যত দ্রুত সম্ভব জাইকার কার্ডধারী ব্যবসায়ীদের পুনর্বাসন করা হলে ব্যবসায়ীরা পরিবার-পরিজন নিয়ে স্বস্তিতে বসবাস করতে পারবেন।

শেয়ার করুন
The Post Viewed By: 101 People

সম্পর্কিত পোস্ট