চট্টগ্রাম বৃহষ্পতিবার, ০১ অক্টোবর, ২০২০

মন্ত্রণালয়ের দপ্তর স্থাপন করতে হবে চট্টগ্রামে

২৫ জানুয়ারি, ২০২০ | ৪:৫৩ পূর্বাহ্ণ

মন্ত্রণালয়ের দপ্তর স্থাপন করতে হবে চট্টগ্রামে

ছৈয়দ ছগির আহমদ সাধারণ সম্পাদক, খাতুনগঞ্জ ট্রেড এন্ড ইন্ড্রাস্ট্রিজ এসোসিয়েশন

ক্ষমতার বিকেন্দ্রীকরণের মাধ্যমে চাক্তাই-খাতুনগঞ্জের হৃদ গৌরব ফিরিয়ে আনা সম্ভব বলে জানিয়েছেন ছৈয়দ ছগীর আহমদ। তিনি বলেন, এনবিআর, ব্যাংক, বাণিজ্য-নৌপরিবহন মন্ত্রণালয়সহ ব্যবসা-বাণিজ্য সংশ্লিষ্ট সংস্থার একটি করে সদরদপ্তর চট্টগ্রামে স্থাপন করতে হবে। বিনিয়োগ বোর্ডের ক্ষমতাও বাড়াতে হবে। একই সঙ্গে ঢাকা-চট্টগ্রাম হাইওয়ে ৮ লেনে উন্নীত এবং বে-টার্মিনাল নির্মাণ-প্রক্রিয়া দ্রুত করতে হবে। বাণিজ্যিক রাজধানী বলা হলেও তা বাস্তবায়নের কোনো উদ্যোগ এ পর্যন্ত নেওয়া হয়নি।
তিনি বলেন, দুই কোটি টাকার বেশি ঋণ প্রদানে ব্যাংকগুলোকে ঢাকা প্রধান কার্যালয়ের মুখাপেক্ষী হয়ে থাকতে হয়। ঋণ গ্রহণে দীর্ঘসূত্রীতা লেগে থাকে। সহজীকরণের জন্য ব্যাংকের সদরদপ্তর চট্টগ্রামে স্থাপন করতে হবে। এতে ব্যবসা-বাণিজ্য প্রসারিত হবে।
তিনি বলেন, এনবিআর, কাস্টমস, বাণিজ্য ও নৌপরিবহন মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের একজন প্রতি-উপমন্ত্রী চট্টগ্রামে দু-এক দিন করে অফিস করলে দেশের অর্থনৈতিক উন্নয়নে আরও বেশি ভূমিকা রাখবে চট্টগ্রাম। এজন্য সরকারের সদ্বিচ্ছা প্রয়োজন। এছাড়াও চাক্তাই-খাতুনগঞ্জে প্রায়ই চেক প্রতারণার ঘটনা ঘটে। ‘বাণিজ্যিক আদালত’ স্থাপনের মাধ্যমে দ্রুত সমাধান করা হলে প্রতারণার ঘটনা কমে আসবে।

শেয়ার করুন
The Post Viewed By: 88 People

সম্পর্কিত পোস্ট