চট্টগ্রাম বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

জ্ঞান অনুসন্ধান ও গবেষণা করে বিজ্ঞানী হতে হবে : মুনির চৌধুরী

২৫ জানুয়ারি, ২০২০ | ৪:৪১ পূর্বাহ্ণ

নিজস্ব সংবাদদাতা হ বাঁশখালী

বাঁশখালীতে বিজ্ঞান বিষয়ক সেমিনার

জ্ঞান অনুসন্ধান ও গবেষণা করে বিজ্ঞানী হতে হবে : মুনির চৌধুরী

বাঁশখালীতে উপজেলা পর্যায়ে বিজ্ঞান বিষয়ক সেমিনারে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর’র মহাপরিচালক ও অতিরিক্ত সচিব মোহাম্মদ মুনির চৌধুরী বলেছেন, সরকারি অফিসার হলেই হবে না। জ্ঞান অনুসন্ধান ও গবেষণা করে বিজ্ঞানী হতে হবে। শিক্ষকদের দায়িত্বশীল হতে হবে। খুব বেশি দামি মোবাইল শিশুদের ব্যবহার করতে দেয়া যাবে না। যে সব অভিভাবক অপরিণত বয়সে মোবাইল তুলে দেন, শিশু সন্তানদের তারা ধ্বংস করছেন। পাহাড় কাটা এবং সমুদ্র দূষণ বন্ধ করতে হবে, ইট ভাটার পরিবর্তে ডেইরি ফার্ম করতে হবে। পরিবেশ রক্ষায় আমাদেরকে এগিয়ে আসতে হবে। তিনি বলেন, যেখানে সেখানে ইটভাটা তৈরি হওয়ায় পরিবেশ দূষিত হচ্ছে, পরিবেশবান্ধব নতুন প্রযুক্তিতে ইট তৈরি হচ্ছে। পুকুরের মাছের চেয়ে সামুদ্রিক মাছ অনেক ক্ষতিকর, নদী দূষণ, পানি দূষণ হয়ে যাচ্ছে। মিল-কারখানার বর্জ্য নদী নালায় যত্রতত্র ফেলায় পানি দূষিত হচ্ছে। এতে রোগ-ব্যাধি বৃদ্ধি পাচ্ছে। শারীরিক পরিশ্রম না করায় মানুষের জীবন যান্ত্রিক হয়ে গেছে, মুরগির খাদ্যে যে উপাদান ব্যবহার হচ্ছে মানব দেহের জন্য তা অত্যন্ত ক্ষতিকর। শুক্রবার (গতকাল) সকাল ১০টায় বাঁশখালী উপজেলা প্রশাসন আয়োজিত উপজেলা পর্যায়ে বিজ্ঞান বিষয়ক সেমিনারে তিনি প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন। নির্বাহী কর্মকর্তা মোমেনা আক্তারের সভাপতিত্বে ও প্রভাষক নেওয়াজ মোহাম্মদ হিরুর সঞ্চালনায় উপজেলা পরিষদ মাঠে অনুষ্ঠিত সেমিনারে আলোচনায় অংশ নেন সহকারী কমিশনার (ভূমি) আল-বশিরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা আবু ছালেক, অফিসার ইনচার্জ (ওসি) রেজাউল করিম মজুমদার, অধ্যক্ষ আবদুল কাদের, ভারপ্রাপ্ত অধ্যক্ষ কাজী মোহাম্মদ সোলাইমান, শিক্ষক খোকন চক্রবর্তী। প্রবন্ধ উপস্থাপন করেন অধ্যাপক তুষার কান্তি ভারতী ।

অতিরিক্ত সচিব মুনীর চৌধুরী শিক্ষার্থীদের উদ্দেশ্যে বলেন, মোবাইল ফোন আসক্তিতে দিন দিন শিক্ষার্থীরা ক্ষতির সন্মুখিন হচ্ছে। আগে লেখাপড়ায় মনোনিবেশ করে উচ্চ শিক্ষায় শিক্ষিত হতে হবে।
উপজেলা পর্যায়ে বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতায় বিজয়ী ৯ জন ছাত্র/ছাত্রীকে ক্রেস্ট প্রদান করা হয়। উপস্থিত শিক্ষার্থীদের মধ্যে তাৎক্ষণিক প্রশ্নের উত্তর প্রদানকারীদের পুরস্কার প্রদান করা হয়।

শেয়ার করুন
The Post Viewed By: 102 People

সম্পর্কিত পোস্ট