চট্টগ্রাম শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪

সর্বশেষ:

পাল্টে গিয়েছে পৃথিবীর চিত্র

মতামত

২৯ মার্চ, ২০২০ | ১০:৫৮ অপরাহ্ণ

 
আজ পৃথিবী শান্ত। নেই কোনো সংঘাত, নেই কোনো হানাহানি, নেই কোনো দাঙ্গা-ফ্যাসাদ। স্থবির হয়ে আছে গোটা পৃথিবী। আজকে ভারতের মুসলমানদের কোনো ভয় নাই। কাশ্মীরা আজকে আতঙ্কিত নয়। উইঘুর মুসলমানদের উপর নির্যাতনের কোনো বালাই নেই। ইসরায়েল, ফিলিস্তিনে আক্রমণ করা ভুলে গেছে। গাজায় এখন আর বোমার শব্দ শোনা যায় না।
সিরিয়ায় এখন আর যুদ্ধ হয় না। বাংলাদেশের সীমান্ত এখন উন্মুক্ত। বিএসএফ’র গুলিতে এখন কোনো বাংলাদেশি খুন হয় না। আমেরিকা এখন আর পারমাণবিক শক্তি প্রদর্শনে ব্যস্ত নয়। পাকিস্তান, ভারতের সীমান্তে এখন থমথমে পরিবেশ বিরাজ করে না। ভ্যাটিকান সিটিতে এখন আর হৈ-হুল্লোড় হয় না। ইন্দোনেশিয়ার ‘বালি’তে এখন বিকিনি পরা কোনো রমণী দেখা যায় না। জার্মান, ফ্রান্সসহ ভেটো দেশগুলো পৃথিবী থেকে বিচ্ছিন্ন।
ইন্ডিয়া এখন ক্রিকেট নিয়ে বড়াই করে না। অস্ট্রেলিয়া এখন কাউকে স্লেজিং করে না। ইংল্যান্ড কাউকে নিয়ে ব্যঙ্গ করে না। লা- লিগা, ইংলিশ লিগ,
সিরিআ লিগ, প্রিমিয়ার লিগ সব হারিয়ে গেলো অতল গভীরে। কারো তাতে কোনো ভ্রুক্ষেপ নেই
আজকে সবাই নিজেকে নিয়ে ব্যস্ত। নিজেদের দেশ নিয়ে ব্যস্ত। ক্ষমতা হাতিয়ে নেওয়ার কেউ নাই। সবাই নিজ দেশে এবং নিজের ঘরে গৃহবন্দী। আজকে কেউ লাদেন কিংবা সাদ্দাম অথবা গাদ্দাফি কে খোঁজবে না। আজকে তারাও মুক্ত।
বাংলা ভাই কিংবা এরশাদ শিকদাররা আজকে বিহঙ্গের মতো ঘুরে ও উড়ে বেড়াবে। কিন্তু তাদের ছেড়ে দিলেও তারা পালাবে না। তারা বলবে তারা ওখানেই ভালো আছে। আজকে ছোট্ট বা অবাধ্য, দূরন্ত ছেলেরা ও গৃহবন্দী হতে বাধ্য।
কোথায় গেল ক্ষমতা, কোথায় গেল অহংকার, কোথায় গেল অস্ত্রের ঝনঝনানি। সবাই বেঁচে আছি কিন্তু শ্মশানের মৃতদের মতো।
ক্যাসিনোতে আজকে ভায়াগ্রা বা শেমপেইন ফ্রি দিলেও কেউ যাবে না। ভার্সাই নগরীর ভিসা ফ্রি দিলেও আজকে ফ্রান্সে কেউ যাবে না। কাউকে যদি আজকে রোমের সম্রাট করে তাহলে সে এখনই ইস্তফা দিয়ে দিবে।
আমরা কতো অসহায়!!! কতো অসহায়!!! আমাদের মৃত্যু ঘিরে ধরেছে। আমরা বন্দি। ফাঁকি দেয়ার সুযোগ নাই। তিনি যিনি মহাবিশ্বের ধারক ও বাহক, হয়তো বলছেন দেখ, মূর্খরা, তোমরা স্বীকার করোনি আমার অস্তিত্ব। আমি আছি। এবং এই করোনা ভাইরাসই তাঁর প্রমাণ।
তোমরা কি আদৌ অস্বীকার করবে??
ক্ষমা করো মালিক। ক্ষমা করো।
আমরা অসহায়, আসমানের দিকে চেয়ে আছি মালিক। রহমতের আশায়…।
পূর্বকোণ/আরপি

শেয়ার করুন

সম্পর্কিত পোস্ট