চট্টগ্রাম বৃহষ্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০

সর্বশেষ:

২০২০ শিক্ষাবর্ষে বিনামূল্যে দুই কোটি বই বিতরণ ছোটদের জন্য বড় আয়োজন

১৫ ফেব্রুয়ারি, ২০২০ | ১:২১ পূর্বাহ্ণ

২০২০ শিক্ষাবর্ষে বিনামূল্যে দুই কোটি বই বিতরণ ছোটদের জন্য বড় আয়োজন

শিক্ষা ক্ষেত্রে বাংলাদেশের বর্তমান সরকারের সবচেয়ে বড় সাফল্যের মধ্যে একটি হচ্ছে বিনামূল্যে বই বিতরণ। প্রথম শ্রেণি থেকে দশম শ্রেণি পর্যন্ত অর্থাৎ প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বছরের শুরুতে উৎসবমুখর পরিবেশে বিনামূল্যে বই বিতরণের বিষয়টিই সবচেয়ে বড় সাফল্য। এ খাতে সরকারের ব্যয়ও হয় মোটা অংকের টাকা। বিনামূল্যে বই বিতরণের মূল লক্ষ্য হল, বিপুলসংখ্যক প্রান্তিক জনগোষ্ঠীর সন্তানদের শিক্ষা ব্যয় কমিয়ে শিক্ষা গ্রহণের সুযোগ বাড়িয়ে দেয়া। বছরের শুরুতেই সন্তানের লেখাপড়ার প্রধান উপাদান বই কিনতে অভিভাবকদের যাতে চিন্তা করতে না হয় এবং শিক্ষার্থীরা যাতে নতুন বই পেয়ে উৎসাহ-উদ্দীপনার সঙ্গে লেখাপড়া শুরু করতে পারে, সেই মহৎ উদ্দেশ্যকে সামনে নিয়েই সরকারের এই বিনামূল্যে বই বিতরণ কর্মসূচি।
২০২০ শিক্ষাবর্ষে চট্টগ্রামের প্রাথমিক ও মাধ্যমিক স্তরে সরকার বিনামূল্যে বই বিতরণ করেছে মোট ২ কোটি ২ লাখ ১ হাজার ৯২০টি। এরমধ্যে প্রাথমিক ও প্রাক প্রাথমিক শ্রেণিতে বই বিতরণ করেছে ৪৮ লাখ ১৪ হাজার ২০৪টি। এছাড়া, মাধ্যমিকে ১ কোটি ৫৩ লাখ ৮৭ হাজার ৭১৬টি বই বিতরণ করা হয়েছে। ২০১৯ শিক্ষা বর্ষে যেখানে প্রাথমিক ও প্রাক প্রাথমিকের বইয়ের চাহিদা ছিল ৪৮ লাখ ৪৯ হাজার ৯৪৪টি এবং মাধ্যমিকে বইয়ের চাহিদা ছিল ১ কোটি ৫২ লক্ষ ৪৮ হাজার ৮৮১ টি।

২০১০ সাল থেকে বর্তমান সরকার প্রথমবারের মত দেশের প্রাথমিক ও মাধ্যমিক স্তরে বিনামূল্যে বিনামূল্যে বই বিতরণের উদ্যোগ নেয়। এরপর থেকে প্রতি বছর সারা দেশের সব শিক্ষা প্রতিষ্ঠানে বিনামূল্যে বই বিতরণ করে আসছে।
প্রাথমিক স্তরের ২০২০ শিক্ষা বর্ষে বই বিতরণ : চট্টগ্রাম জেলা প্রাথমিক শিক্ষা অফিসের তথ্য মতে, নগরীর ৬টি শিক্ষা থানায় ২০২০ শিক্ষা বর্ষে ১৬ লাখ ৮৪ হাজার ৪০৪টি এবং ১৪টি উপজেলায় ৩১ লাখ ২৯ হাজার ৮০০ বইয়ের চাহিদা ছিল। এরমধ্যে অধিকাংশ বই নভেম্বর মাসে ও বাকি বইগুলো ডিসেম্বরের মধ্যে থানা ও উপজেলা শিক্ষা অফিসে চলে এসেছে। উপজেলার মধ্যে সন্দ্বীপ উপজেলায় ১ লাখ ৯১ হাজার ৯৩৪টি বইয়ের চাহিদা ছিল। সীতাকু- উপজেলায় বইয়ের চাহিদা ছিল ২ লাখ ২৩ হাজার ৩৫০টি বই। মিরসরাই উপজেলায় ২ লাখ ১০ হাজার ৯২১ টি, হাটহাজারী উপজেলায় ২ লাখ ৩৯ হাজার ৭১০টি বইয়ের চাহিদা ছিল। একইভাবে ফটিকছড়ি উপজেলায় বইয়ের চাহিদা ছিল ২ লাখ ৯৪ হাজার ৬৯০টি, রাউজান উপজেলায় ১ লাখ ১১ হাজার ৪৩৫টি, রাঙ্গুনিয়া উপজেলায় ১ লাখ ৯৫ হাজার ৬১৬টি, বোয়ালখালী উপজেলায় ১ লাখ ৪৭ হাজার ৯০০টি, পটিয়া উপজেলায় ৩ লাখ ৪৪ হাজার ৭৭২টি বইয়ের চাহিদার বিপরীতে নির্ধারিত সময়ের মধ্যে সব বই চলে এসেছে। এছাড়া, চন্দনাইশ উপজেলায় বইয়ের চাহিদা ছিল ৭৫ হাজার ২৮০টি, সাতকানিয়া উপজেলায় ২ লাখ ৫০ হাজার ৫০০টি, সাতকানিয়া উপজেলায় ১ লাখ ২৪ হাজার ৩০০টি, লোহাগাড়া উপজেলায় ১ লাখ ৭৩ হাজার ৩২৫টি, বাঁশখালী উপজেলায় ৩ লাখ ১৪ হাজার ৪৬০টি এবং আনোয়ারা উপজেলায় ১ লাখ ৮৫ হাজার ২২০টি বইয়ের চাহিদার ছিল।

মাধ্যমিক স্তরের ২০২০ শিক্ষা বর্ষে বই বিতরণ : চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসের তথ্য মতে, ২০২০ শিক্ষাবর্ষে চট্টগ্রাম জেলায় এক কোটি ৫৩ লাখ ৮৭ হাজার ৭১৬টি বইয়ের চাহিদা ছিল। এরমধ্যে ইবতেদায়ী প্রথম শ্রেণি থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত দুই লাখ ৫৬ হাজার ৭৭০ জন শিক্ষার্থীর বিপরীতে মোট বইয়ের চাহিদা ছিল ১৮ লাখ ৩৩ হাজার ৬৫৯ টি। দাখিল ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত এক লাখ ৫৭ হাজার ৪৯৪ জন শিক্ষার্থীর বিপরীতে বইয়ের চাহিদা ছিল ২৩ লক্ষ ১ হাজার ৯৭৫ টি। এছাড়া, দাখিল ভোকেশনাল (নবম) শ্রেণির ১২০ জন শিক্ষার্থীর বিপরীতে ১ হাজার ৬৪০ টি বইয়ের চাহিদা ছিল।
একইভাবে, মাধ্যমিকের (বাংলা ভার্সন) ষষ্ঠ থেকে নবম শ্রেণির ৭ লাখ ৫২ হাজার ৯০৯ শিক্ষার্থীর বিপরীতে মোট বইয়ের চাহিদা ছিল এক কোটি ১০ লাখ ৪ হাজার ৬৫২টি। মাধ্যমিকের (ইংরেজি ভার্সন) ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণির ৯ হাজার ৮৫০ জন শিক্ষার্থীর বিপরীতে বইয়ের চাহিদা ছিল এক লাখ ৪৫ হাজার ৩৯০টি। এসএসসি (ভোকেশনাল) নবম শ্রেণির ৫ হাজার ৩০০ শিক্ষার্থীর বিপরীতে বইয়ের চাহিদা রয়েছে ৬৯ হাজার ৩৫০ টি। একইভাবে ৫ হাজার ৩০০ শিক্ষার্থীর বিপরীতে কারিগরি ট্রেড বইয়ের চাহিদা রয়েছে ৩০ হাজার ৪৫০টি।

এ সম্পর্কে জানতে চাইলে চট্টগ্রাম জেলা শিক্ষা অফিসার মো. জসিম উদ্দিন জানান, ২০২০ শিক্ষা বর্ষে ১১ লাখ ৮৭ হাজার ৭৪৩ জন শিক্ষার্থীর বিপরীতে চট্টগ্রাম জেলায় এক কোটি ৫৩ লাখ ৮৭ হাজার ৭১৬টি বইয়ের চাহিদা ছিল। চাহিদার বিপরীতে আগস্ট-সেপ্টেম্বর থেকে থানা ও উপজেলায় বই আসতে শুরু করেছে। নভেম্বরের মধ্যে ৯০-৯৫ শতাংশ বই এসে পৌঁছায় এবং ডিসেম্বরের প্রথম-দ্বিতীয় সপ্তাহের মধ্যে শতভাগ বই চলে আসে। শিক্ষার হার বাড়াতে সরকার বিভিন্ন পদক্ষেপের সাথে বিনামূল্যে বই বিতরণের উদ্যোগ গ্রহণ করেছে। এর প্রেক্ষিতে ২০১০ সাল থেকে বিনামূল্যে বই বিতরণ করে আসছে।

লেখক ঁ নিজস্ব প্রতিবেদক

শেয়ার করুন
The Post Viewed By: 272 People

সম্পর্কিত পোস্ট